Friday, October 4, 2019

বয়স ধরে রাখতে ৭ উপায়!

মানুষের বয়সের ছাপ প্রথমে পড়ে মুখের ত্বকে। ত্বকে ভাজ পড়তে থাকে। ত্বক বুড়িয়ে যায়। ডাক্তারের কাছে না গিয়েও আপনি রাখতে পারেন ত্বক সৃন্দর সতেজ, যেখানে থাকবে না বয়সের ছাপ। এজন্য আপনাকে নূন্যতম সাতটি নির্দিষ্ট নিয়ম মেনে চলতে হবে।


এসব নিয়ম নির্দেশনা সমূহ হচ্ছে:

১. সূর্যের আলো ত্বকের ক্ষতি করে। তাই সকাল ১০টা থেকে বিকাল চারটা পর্যন্ত সূর্যের আলো পরিহার করুন। প্রতি দুই থেকে তিন ঘণ্টা পর পর মধ্য মাত্রার সানব্লক ব্যবহার করুন।

২. ধূমপান ছেড়ে দিন। ধূমপানের ফলে ত্বকের মসৃণতা কমতে থাকে এবং ত্বক বুড়িয়ে যায়।

৩. ত্বকের পরির্চায় বা গোসলের সময় অতিমাত্রায় গরম পানি পরিহার করুন। অধিক ক্ষারযুক্ত সাবান পরিহার করুন। প্রতিদিন একটি ভালো ক্লিনজার ব্যবহার করুন এবং প্রতিদিন ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

৪. স্বাস্থ্যসম্মত আহার করুন এবং খাদ্য তালিকায় শাকসবজি, ফল রাখুন, প্রচুর পানি পান করুন। মাছ খান। রেডমিট পরিহার করুন, ভাত কম খান।

৫. সর্বোপরি মানসিক চাপ কমিয়ে আনুন। মানসিক চাপ থেকে ত্বকে ভাজ পড়ে এবং ত্বকে বুড়িয়ে যেতে পারে। সর্বদা হাসি খুশি থাকতে চেষ্টা করুন।

৬. হঠাৎ রেগে গিয়ে কপাল কুচকাবেন না। প্রতিদিন কপাল কুচকাতে থাকলে কম বয়সে ত্বকে ভাজ পড়তে শুরু করে।

৭. প্রতিদিন অন্তত ৩০ মিনিট ব্যায়াম করুন। অন্তত সপ্তাহে পাঁচ দিন। উপরের এ সাতটি নিয়ম মেনে চললে অবশ্যই আপনার ত্বক সুন্দর, সজীব ও আকর্ষণীয় থাকতে সহায়ক হবে।

[আপনাদের সুখী জীবন আমাদের কাম্য। ধন্যবাদ।]

0 comments:

Post a Comment