Wednesday, November 20, 2013

Chicken Pox বা জল বসন্ত!

আমাদের দেশে চিকেন পক্সের খুব বেশি প্রাদুর্ভাব দেখা দেয়। জলবসন্ত বা চিকেন পক্স একটি খুবই ছোঁয়াচে রোগ, ভেরিসেলা জোস্টার নামের ভাইরাস এর জন্য দায়ী। ছোটবড়, নারি-পুরুষ ভেদে সকল বয়েসিরাই এ রোগে আক্রান্ত হতে পারেন তবে শিশুদের মধ্যে আক্তান্তের হার বেশি হয়ে থাকে।


কিভাবে ছড়ায়?
কাশি-হাঁচি, এমনকি ত্বকের সংস্পর্শে এলেও অন্যরা এতে আক্রান্ত হতে পারে। রোগটি ছড়াতে শুরু করে ত্বকে গুটি দেখা দেওয়ার দুদিন আগে থেকেই। আর ছড়াতে থাকে যদ্দিন না সব কটি গুটি শুকিয়ে যায়। তাই আক্রান্ত রোগী অনেক সময় নিজে বুঝে ওঠার আগেই রোগ ছড়াতে থাকে।

লক্ষণঃ
= আক্রান্ত রোগীর সংস্পর্শে আসার ১০-২১ দিনের মধ্যে এ রোগের লক্ষন প্রকাশ পেয়ে থাকে। 
= ত্বকে ফুস্কুড়ি প্রকাশ পাওয়ার ২-৩ দিন পূর্বেই জ্বরের ভাব হয়,শরীরে বেথা অনুভূত হয়ে থাকে। পেটে বেথা হতে পারে। 
= ফুস্কুরিতে চুলকানি ও জ্বালা-পোড়া অনুভূতি হতে পারে। 
= ফুস্কুরিতে পরবর্তীতে পানি আসে এবং সবশেষে শুকনো কাল বর্ণের খোসা তৈরি হয়ে থাকে।
= এ রোগ এর স্থায়িত্ব ১৫-৩০ দিন হতে পারে।

চিকিৎসাঃ
ভাইরাস জাতিও রোগ বিধায় এ রোগের কোন চিকিৎসা প্রয়োজন হয় না। সাবধানতা অবলম্বন করলে কদিন পর এমনিতেই ভাল হয়ে যায়। তবে লক্ষণ অনুসারে হোমিওপ্যাথিক চিকিৎসা করা যায়। যেমন জ্বর ও চুলকানির তীব্রতা কমানোর জন্য ওষুধ দেয়া যেতে পারে।

জটিলতাঃ 
আক্রান্ত শিশুদের ক্ষেত্রে অনেক সময় শ্বাসনালীর সংক্রামণ,পাতলা পায়খানা ইত্যাদি দেখা দিয়ে জীবনহানির কারন হতে পারে। ত্বকে ব্যাকটেরিইয়া জনিত সংক্রামণ হতে পারে। সংক্রামণ পরবর্তীতে ত্বকে গর্ত থেকে যেতে পারে।

প্রতিরোধঃ
= আক্রান্ত রোগীকে পৃথক করার মাধ্যমে এ রোগের সংক্রামণ অনেকাংশেই কমানো যায়।
= শিশুকে এ রোগের প্রতিরোধক ওষুধ দিন।

সতর্কতাঃ
= আক্রান্ত রোগীকে প্রচুর পানি ও পুষ্টিকর খাবার খেতে দিন। জলবসন্তে মাছ-মাংস নিষেধ বলে ভুল ধারণা প্রচলিত আছে,বরং এগুলো বেশি খেতে দিন।
= ত্বকের ব্যাকটেরিয়া সংক্রমণ হতে পারে। সম্ভব হলে প্রতিদিন গোসল করান। 
= গোসল শেষে বেশী চেপে মুছতে যাবেন না। বাতাসে শুকিয়ে নিন।
= ত্বকের ফুসকুড়ি খুঁটবেন না, এগুলো স্বাভাবিকভাবেই শুকাবে। হালকা আরামদায়ক সুতির কাপড় পরান। 
= চুলকানি কমাতে ওলিভ অয়েল ব্যবহার করতে পারেন।
= শিশু, গর্ভবতী নারী, ডায়াবেটিক ও ক্যানসার রোগী এবং রোগ প্রতিরোধ ক্ষমতা কম, এমন রোগীর ক্ষেত্রে বাড়তি সতর্কতা নিন। কারন এদের জলবসন্ত থেকে মারাত্মক নিউমোনিয়া বা অন্যান্য জটিলতা হতে পারে।
= বাচ্চাদের চিকেন পক্স হলে কখনোই এসপিরিন খাওয়াবেন না। এটি থেকে অন্য একটি রোগ Reye's Syndrome এর উদ্ভব হতে পারে। এই রোগ থেকে শিশুর লিভার, ব্রেন ক্ষতিগ্রস্ত হতে পারে এমনকি মৃত্যু ও হতে পারে।

আপনাদের সুখী জীবনই আমাদের কাম্য। ধন্যবাদ।

0 comments:

Post a Comment